X

জুনোটিক ডিজিজ সংক্রমণ বৃদ্ধির আশংকা, ধারণা করছেন শীর্ষস্থানীয় বিজ্ঞানীরা

প্ল্যাটফর্ম নিউজ, ২০ সেপ্টেম্বর, ২০২০, রবিবার

প্রাণী থেকে সংক্রমিত মানব রোগের প্রাদুর্ভাব বেড়েই চলেছে। ভবিষ্যতে মানবদেহে রোগের প্রকোপ আরো বেশি দেখা দিবে বলে ধারণা করা হচ্ছে। কারণ হিসেবে মানুষের ক্রিয়াকলাপ ক্রমবর্ধমান হুমকির দিকে পরিচালনা করছে বলে দাবি করা হচ্ছে।

ছবি: ইন্টারনেট

জুনোটিক(Zoonotic) সংক্রমণ এমন একটি রোগ যা জীবাণু বা ভাইরাসের মতো একটি প্যাথোজেন দ্বারা সৃষ্ট এবং এটি প্রাণী থেকে মানুষের মধ্যে স্থানান্তরিত হয়। বেশিরভাগ গবেষকরা বিশ্বাস করেন যে, কোভিড-১৯ বাদুড় এবং অন্য প্রাণীর মাধ্যমে সংক্রমিত হয়ে মানুষের মধ্যে উদ্ভূত হয়েছিল। সম্ভবত চীনের উহানের একটি বাজারে ভাইরাসটি প্রথম শনাক্ত করা হয়। এছাড়া অন্যান্য মারাত্মক রোগ যেমন, ইবোলা, সারস এবং ওয়েস্ট নীল ভাইরাসও প্রাণীর মধ্যে উদ্ভব হয়েছে।ডাব্লিউএইচও (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) অনুমান করে যে সমস্ত নতুন এবং উদীয়মান সংক্রামক রোগগুলির ৭৫% জুনোটিক, অর্থাৎ প্রাণী থেকে আসে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিন বিজ্ঞানী, করোনভাইরাস ভ্যাকসিনের উন্নয়নের শীর্ষস্থানীয় অধ্যাপক সারা গিলবার্টের মতে, মানুষের কার্যকলাপ ভাইরাস ক্রমবর্ধমানের জন্য দায়ী এবং বিশ্বায়ন চলমান থাকায় ঝুঁকি হ্রাস হওয়ার সম্ভাবনা কম। তিনি বলেন,

“বৃহত্তর জনসংখ্যার ঘনত্ব, বৃহত্তর ভ্রমণ, বন উজাড়- এই সমস্ত কিছুই প্রাদুর্ভাবগুলো ঘটায় এবং ছড়িয়ে পড়ার সম্ভাবনা আরও বাড়িয়ে তোলে।”

তিনি আরো বলেন,

“বিশ্বে যেভাবে পরিস্থিতি চলেছে, ভবিষ্যতেও আমাদের জুনোটিক সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে।”

Platform:
Related Post