X

কোলন ক্যান্সারের সাথে লড়াই করে অস্ট্রেলিয়া প্রবাসী জনস্বাস্থ্য বিশেষজ্ঞের মৃত্যু

প্ল্যাটফর্ম নিউজ, ২৬ মে, ২০২১, বুধবার

দীর্ঘদিন যাবৎ কোলন ক্যান্সারের সাথে লড়াই করে না ফেরার দেশে পাড়ি জমালেন অস্ট্রেলিয়া প্রবাসী জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. সাবির মঞ্জুর খান। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি র’জিউন)

গতকাল (২৫ মে, মঙ্গলবার) অস্ট্রেলিয়া সময় সকাল ১১টা ৩৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আজ (বুধবার) সকাল ১১টায় অস্ট্রেলিয়ার লেকম্বা মসজিদ প্রাঙ্গণে তাঁর জানাজা অনুষ্ঠিত হয়েছে।

তিনি রংপুর মেডিকেল কলেজের ১১ তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। এরপর তিনি বাংলাদেশে এসএমসি গ্রুপে চাকুরী করেছেন স্বল্প সময়ের জন্য। পরবর্তীতে অস্ট্রেলিয়ায় জনস্বাস্থ্য বিশেষজ্ঞ হিসেবে কর্মরত ছিলেন।

২০১৮ সালের মার্চ ডা. সাবির মঞ্জুর খানের কোলন ক্যান্সার ধরা পড়ে। প্রথমে সিগময়েড কোলনে ক্যান্সার ছিল এবং স্টেজ ফোরে পেরিটোনিয়াম ও স্প্লিনে মেটাস্টেসিস ছিল। কিন্তু প্রচলিত সার্জারী রিসেকশনের মাধ্যমে তাঁকে চিকিৎসা দেয়া সম্ভব হয়নি। পরে ২০১৮ সালের মে মাসের ২২ তারিখে অস্ট্রেলিয়ার সিডনীর রয়েল প্রিন্স আলফ্রেড হাসপাতালে টোটাল পেরিটোনেকটমি এবং এইচআইপিইসি অপারেশন করা হয়। কিন্তু জুলাই ২০১৯ সালে আবার তাঁর শরীরের এবডোমিনাল ওয়ালে মেটস দেখা দেয়। যদিও ওই অপারেশনের পর সার্বিকভাবে ২০১৮ সালের মে মাস থেকে ২০২০ সালের নভেম্বর পর্যন্ত অনেকটাই সুস্থ ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত আর মৃত্যুর মুখ থেকে নিজেকে ফেরাতে পারেননি এই অস্ট্রেলিয়া প্রবাসী জনস্বাস্থ্য বিশেষজ্ঞ।

তাঁর মৃত্যুতে প্ল্যাটফর্ম পরিবার গভীরভাবে শোকাহত এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছে।

Sadia Kabir:
Related Post