X

কোভিড-১৯ সংক্রমণ রোধে সার্স এন্টিবডির সম্ভাব্য ভূমিকা

 

প্ল্যাটফর্ম নিউজ, মঙ্গলবার, ১৯ মে, ২০২০

সার্স (severe Acute Respiratory Syndrome) থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর অ্যান্টিবডি কোভিড -১৯ সংক্রমণ আটকাতে সক্ষম বলে ধারণা করছেন গবেষকরা।

সুইজারল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা এর আগে ২০০৩ সালে, সার্স প্রাদুর্ভাবে ৭৭৪ জন নিহত হওয়া রোগীদের দেহ থেকে অ্যান্টিবডি পৃথক করে রেখেছিলেন। তারা ২৫ টি ভিন্ন ধরণের অ্যান্টিবডি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন যেগুলো ভাইরাসের প্রোটিন আবরণের রিসেপ্টর সাইটে যুক্ত হয়ে কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে সক্ষম কি না তা দেখার জন্য।

ছবিঃ সংগৃহীত

সার্স এবং কোভিড -১৯ এর রোগ সংক্রামক জীবাণু উভয়ের কারণ হলো:
করোনা ভাইরাস, যা প্রাণী থেকে এসেছে বলে ধারণা করা হয় এবং তাই তাদের কাঠামোগুলিও প্রায় একই রকম। গবেষকরা আটটি অ্যান্টিবডি শনাক্ত করেছিলেন যা কোভিড-১৯ এবং সংক্রমিত কোষ উভয়েই থাকতে পারে।

গবেষণায় প্রাপ্ত S309 অ্যান্টিবডিটি কোভিড-১৯ এর শক্তিশালী কার্যকলাপকে নিরপেক্ষ করে দিতে সক্ষম হয়েছিলো। অন্যান্য কম শক্তিশালী অ্যান্টিবডিগুলির সাথে S309 সংযুক্ত করে তারা ভাইরাসের প্রোটিন আবরণের রিসেপ্টর সাইটকে শনাক্ত করতে সক্ষম হয়েছিলেন, যেটি কার্যকর ভাবে মিউটেশনের সম্ভাবনাকে হ্রাস করে।

ইতিমধ্যে, কোভিড-১৯ এর কার্যকর চিকিৎসার জন্য শত শত পরীক্ষা-নিরীক্ষা শুরু করা হয়েছে। এর মধ্যে কয়েকটি পরীক্ষা সুস্থ রোগীদের অ্যান্টিবডি ব্যবহারের সাথে জড়িত।

যদিও ন্যাচার জার্নালে মানুষের উপর কোনও পরীক্ষা-নিরীক্ষার কথা প্রকাশ করা হয়নি তবুও এর লেখকরা বলেছিলেন যে তাদের গবেষণাগুলো প্রমাণ করে যে সার্স থেকে প্রাপ্ত অ্যান্টিবডিগুলো মারাত্মক কোভিড-১৯ এর সংক্রমণ এবং বিস্তার রোধ করতে পারে।”

তারা আরও বলেন, এই ফলাফলগুলো S309- এবং S309- সমন্বিত অ্যান্টিবডি, ব্যক্তির রোগ প্রতিরোধে বা গুরুতর রোগকে সীমাবদ্ধ করতে চিকিৎসা ক্ষেত্রে প্রদর্শক ভূমিকা রাখতে পারে।

তথ্যসূত্র :https://www.thejakartapost.com/life/2020/03/20/anti-covid-19-initiatives-helping-indonesia-fight-the-outbreak.html

নিজস্ব প্রতিবেদক / গৌরী চন্দ

নাজমুন নাহার মীম:
Related Post