X

কোভিড-১৯ বিষয়ক ভুল তথ্য ছড়ালে সর্তক করবে ফেসবুক

প্ল্যাটফর্ম নিউজ, ১৬ আগস্ট ২০২০, রবিবার

করোনার শুরুর সময় থেকেই করোনা ভাইরাস সম্পর্কিত অসংখ্য ভুয়া তথ্য ছড়ানো হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ফলে নানা রকম বিভ্রান্তি সৃষ্টি হয়েছে মানুষের মধ্যে। করোনা ভাইরাস নিয়ে ভুয়া তথ্য ছড়ানো বন্ধ করতে এবারে আলাদা নোটিফিকেশন স্ক্রিন দেখানোর সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

ব্যবহারকারীকে কোভিড-১৯ ইনফরমেশন সেন্টারে ক্লিক করার সুযোগ দেবে এটি। এছাড়া কনটেন্টটি সাম্প্রতিক ও যথার্থ কি-না তা বোঝাতে সাহায্য করবে এই ফিচার। এখন থেকে করোনা নিয়ে কোনো তথ্য বা ছবি শেয়ারের আগে নোটিফিকেশন দেখতে পাবেন ব্যবহারকারীরা। এতে কনটেন্টের সোর্স সম্পর্কে জানতে চাওয়া হবে। সোর্স হিসেবে স্বাস্থ্য বিষয়ক কোনো ওয়েবসাইটের নাম উল্লেখ করলে কনটেন্টের তথ্য যাচাই সহজ হবে। তবে কোনো পোস্ট শেয়ারে বাধা দেবে না ফেসবুক।

ফেসবুক জানিয়েছে তাদের লক্ষ্য হচ্ছে

“কোনো কনটেন্ট শেয়ারের আগে গ্রাহক যাতে ওই পোস্টের সাম্প্রতিক তথ্য এবং সূত্র বিষয়ে বুঝতে পারে এবং মানুষকে আমাদের কোভিড-১৯ ইনফরমেশন সেন্টারে নিয়ে যেতে পারে, যাতে তারা বৈশ্বিক স্বাস্থ্য কর্মকর্তাদের কাছ থেকে বিশ্বাসযোগ্য তথ্য পান। নতুন নোটিফিকেশন পর্দার লক্ষ্য হলো পুরনো, অপ্রচলিত এবং ভুয়া তথ্য ছড়ানো বন্ধ করা। বিশ্বাসযোগ্য এবং সহায়ক লিঙ্কের তথ্য যাতে এ পর্দায় আটকে না যায় সে বিষয়টিও তারা খেয়াল রাখবে। করোনাভাইরাস নিয়ে বিপজ্জনক ষড়যন্ত্র তত্ত্ব এবং অন্যান্য ভুয়া তথ্য ছড়ানো বন্ধ করতে মার্চ মাস থেকেই পদক্ষেপ নিতে শুরু করেছে ফেসবুক।”

প্রসঙ্গত, এর আগে প্রতিষ্ঠানটি ভুয়া ও ভুল তথ্যের প্রচার ঠেকাতে অ্যান্টি মাস্ক গ্রুপ বন্ধ করে দেয়। এছাড়াও হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার সংক্রান্ত পোস্ট ও ষড়যন্ত্র তত্ত্ব সরিয়েছে ফেসবুক।

সূত্র: এনডিটিভি

Silvia Mim:
Related Post