X

কোভিড-১৯ চিকিৎসাসেবা শুরু করলো জাপান ইস্ট-ওয়েস্ট মেডিকেল

প্ল্যাটফর্ম নিউজ, ১০ জুন ২০২০, বুধবার

দেশজুড়ে চলমান কোভিড-১৯ পরিস্থিতিতে সরকারি হাসপাতাল গুলোর পাশাপাশি বেসরকারি সেক্টর থেকে অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থা নিয়ে এগিয়ে এসেছে ৬৫০ শয্যাবিশিষ্ট জাপান ইস্ট-ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতাল।
বাংলাদেশ এর আইচি মেডিকেল গ্রুপ ২০১৬ তে জাপানের সাথে যৌথ চুক্তিতে জাপান ইস্ট-ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতাল এর কার্যক্রম শুরু করে। বর্তমানে একে করোনা স্পেশালাইজড হাসপাতালে রুপান্তর করা হয়েছে। এতে রয়েছে ২৪ টি আইসিউ শয্যা, ৩৬ টি আইসোলেটেড কেবিন, ৪০ টি ব্যক্তিগত শয্যা ও ৪০০ টি সাধারন শয্যা। ২৪ ঘন্টা বিশেষায়িত চিকিৎসা প্রোগ্রামের আওতায় স্পেশালিষ্ট কনসালটেন্টগণের তত্ত্বাবধানে জুনিয়র ডাক্তার ও নার্সদের মাধ্যমে সেবা পরিচালনা করা হবে। কোন চিকিৎসাকর্মী যেন ভাইরাসে আক্রান্ত না হয়ে যান সেজন্য সর্বোচ্চ সতর্কতা বজায় রাখার ব্যবস্থা করা হয়েছে এবং কেউ আক্রান্ত হলে কর্মক্ষেত্র থেকে ৬ সপ্তাহের জন্য বিরতির নিয়মও রয়েছে। রোগীদের দেখভালের জন্য মোবাইল এপ সিস্টেম চালু করা হয়েছে যাতে রোগীর বর্তমান অবস্থান, কি কি সেবা পাচ্ছেন, রোগীর অবস্থার উন্নতি বা অবনতি ইত্যাদি ব্যাপার গুলো রোগীর আত্নীয়স্বজন ঘরে বসেই জানতে পারবেন। এমনকি, পয়ঃনিষ্কাশন এর ক্ষেত্রেও অত্যন্ত আধুনিক ও পরিবেশবান্ধব পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।

এছাড়াও এতে র‍য়েছে সম্পূর্ণ নিজস্বভাবে পরিচালিত একটি পিসিআর ল্যাব, যাতে প্রতিদিন ১৮০ জন ব্যক্তির নমুনা পরীক্ষা করে সে অনুযায়ী পরবর্তী চিকিৎসা পদক্ষেপ নেয়া সম্ভব হবে। পাশাপাশি হাসপাতালের বাইরে করোনা টেস্ট এর জন্য আলাদা বুথ থাকবে যেখানে যে কেউ এসে নমুনা দিয়ে যেতে পারবে এবং ২৪ ঘন্টার মধ্যে রিপোর্ট ও প্রদান করা হবে। উল্লেখ্য, চিকিৎসাসেবা কর্মীদের জন্য গত ৯ জুন থেকে ২০ টি শয্যা আলাদা করে রাখার ব্যবস্থাও করা হয়েছে।

একটি টেলিকনফারেন্সে ডিজিটাল কোভিড হাসপাতালের রুপকার ড. মোয়াজ্জেম হোসেন উপরোল্লিখিত তথ্যগুলো জানান।

নিজস্ব প্রতিবেদক /লাইবা ইসাবেলা

Platform:
Related Post