X

একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক ও কিংবদন্তীতুল্য সার্জন অধ্যাপকের মৃত্যু

ছবিঃ শোক সংবাদ।

প্ল্যাটফর্ম নিউজ, ১১ অক্টোবর, ২০২০, রবিবার

প্রাণঘাতী এই করোনা ভাইরাসের জন্য এবার শহীদ হয়ে চিকিৎসকদের মিছিলে যুক্ত হলেন একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক ও বাংলাদেশের কিংবদন্তীতূল্য সার্জন অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলাম (৯৩)। আজ ১১ই অক্টোবর রোববার সকাল ৯.১৫ মিনিটে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করে। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি র’জিউন)।

ছবিঃ ভাষা সৈনিক সার্জন অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলাম।

করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালের আইসিইউতে ভেন্টিলেটরে চিকিৎসাধীন অবস্থায় ছিলেন। পরবর্তীতে কর্তব্যরত চিকিৎসকরা আজ সকালে তাকে মৃত ঘোষণা করেন।

সার্জন অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলাম ঢাকা মেডিকেল কলেজের ১ম ব্যাচের শিক্ষার্থী ছিলেন এবং ১৯৫২ সালে এমবিবিএস পাশ করেন। পরবর্তীতে তিনি ১৯৮৫- ১৯৮৬ সেশনে ঢাকা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ হিসেবে নিযুক্ত ছিলেন। এছাড়াও তিনি ১৯৮২-১৯৮৩ সেশনে সোসাইটি অব সার্জন’স অব বাংলাদেশ- এর সভাপতি ছিলেন। ভাষা আন্দোলনে বিশেষ অবদান রাখার জন্য তাকে ২০১৮ সালে একুশে পদকে ভূষিত করা হয়। আমৃত্যু তিনি বারডেম জেনারেল হাসপাতালের সার্জারী বিভাগের অনারারি চীফ কনসালটেন্ট ছিলেন। এছাড়াও তিনি রাশমনো জেনারেল হাসপাতালেও অপারেশন করতেন। তিনিই পৃথিবীর সবচেয়ে প্রবীণ সার্জন (৯৩ বছর) ছিলেন। তিনি দেশের বর্তমান সকল বিখ্যাত সার্জারি বিশেষজ্ঞদের শিক্ষক ছিলেন। এই মহান ব্যক্তি ১৯২৭ সালের ১ জানুয়ারি টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় জন্মগ্রহণ করেছিলেন।

কিংবদন্তীতুল্য এই মহান ব্যক্তির মৃত্যুতে প্ল্যাটফর্ম পরিবার গভীরভাবে শোকাহত এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছে।

Sadia Kabir:
Related Post