X

কোভিড-১৯ আক্রান্ত রোগীদের আইসিইউ সাপোর্টে চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল

৪ এপ্রিল ২০২০ঃ করোনা ভাইরাস আক্রান্ত গুরুতর রোগীদের নিরবচ্ছিন্ন স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে চট্রগ্রাম মহানগরীর কিছু বেসরকারি হাসপাতাল নির্বাচন করা হয়েছে। পর্যাপ্ত আইসিইউ বেড ও ভেন্টিলেটর ব্যবস্থার উপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধ ও মোকাবেলায় সশস্ত্র বাহিনী, প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের যৌথ সমন্বয়ে ২৫/০৩/২০২০ তারিখ অনুষ্ঠিত টাস্ক ফোর্সের সভার সিন্ধান্ত অনুযায়ী করোনা ভাইরাস আক্রান্ত ঝুঁকিপূর্ণ রোগীদের আইসিইউ সেবা প্রদানের লক্ষ্যে জনাব কর্ণেল মাসুদ, এডিএমএস ২৪ পদাতিক ডিভিশন; ডা. ফজলে রাব্বি, সিভিল সার্জন, চট্টগ্রাম; জনাব মঞ্জুর মুর্শেদ, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার; জনাব মোঃ কামাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), সমন্বয়ে গঠিত কমিটি কর্তৃক সরজমিনে চট্টগ্রাম মহানগরীর বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক পরিদর্শন পূর্বক প্রদত্ত সুপারিশের প্রেক্ষিতে এবং ০২/০৪/২০২০ তারিখে চট্টগ্রাম সার্কিট হাউজ এর সম্মেলন কক্ষে করোনা ভাইরাস প্রতিরোধ ও মোকাবেলায় গঠিত “বিভাগীয় কমিটি” এর অনুষ্ঠিত সভার সর্বসম্মতিক্রমে এই হাসপাতালগুলো নির্বাচন করা হয়। রোগীর সংখ্যা ও সার্বিক পরিস্থিতির আলোকে পর্যায়ক্রমে অন্যান্য হাসপাতালগুলোকে অন্তর্ভুক্ত করা হবে।

প্রথম পর্যায় (Phase 1)
১. পার্কভিউ হাসপাতাল লিঃ, পাঁচলাইশ
২. মেডিকেল সেন্টার, জিইসি মোড়
৩. ইম্পেরিয়াল হাসপাতাল, খুলশী

দ্বিতীয় পর্যায় (Phase 2)
১. সার্জিস্কোপ হাসপাতাল লিঃ, ইউনিট -২, পাঁচলাইশ
২. ডেল্টা হাসপাতাল লিঃ, পাঁচলাইশ
৩. সিএসটিসি হাসপাতাল লিঃ, পাঁচলাইশ

তৃতীয় পর্যায় (Phase 3)
১. সি. এস সি. আর হাসপাতাল লিঃ, ও আর নিজাম রোড
২. ন্যাশনাল হাসপাতাল লিঃ, মেহেদীবাগ
৩. এশিয়ান হাসপাতাল লিঃ, ও. আর. নিজাম রোড

চতুর্থ পর্যায় (Phase 4)
১. রয়েল হাসপাতাল লিঃ, ও. আর. নিজাম রোড
২. মেট্রোপলিটন হাসপাতাল লিঃ, ও. আর. নিজাম রোড
৩. ম্যাক্স হাসপাতাল লিঃ, মেহেদীবাগ

পরিচালক (স্বাস্থ্য) এর দপ্তর, চট্টগ্রাম বিভাগ চিঠির মাধ্যমে প্রথম পর্যায়ভুক্ত হাসপাতাল কর্তৃপক্ষকে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের আইসিইউ সেবা প্রদানের লক্ষ্যে জরুরী পদক্ষেপ গ্রহণের অনুরোধ করে। এছাড়া অন্যান্য পর্যায়ভুক্ত হাসপাতাল কর্তৃপক্ষকেও আইসিইউ সেবা প্রদানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করা হয়। তবে পর্যায়ক্রমে ভর্তির ক্ষেত্রে ভিন্ন ভিন্ন খরচের এই হাসপাতালগুলোর চিকিৎসা ব্যয় বহন করার ক্ষেত্রে রোগীর সামর্থ্য বিবেচনায় কিভাবে সমন্বয় হবে সেই প্রশ্ন রয়ে যায়।

নিজস্ব প্রতিবেদক/ সুবহে জামিল সুবাহ

Platform:
Related Post