X

কোভিড-১৯ঃ স্বাস্থ্যসেবায় ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

 

প্ল্যাটফর্ম নিউজ
শুক্রবার, ১ মে ২০২০ঃ

 কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশকে ১০ কোটি ডলার ঋণ দেবে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাএশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এই ঋণকৃত অর্থ করোনা মোকাবিলা করতে স্বাস্থ্যসেবা খাতে ব্যয় করা হবে।

৩০ই এপ্রিল (বৃহস্পতিবার) এডিবি’র ঢাকা অফিস থেকে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় জানানো হয়, এডিবি’র ভাইস প্রেসিডেন্ট শিজিন চেন বলেন, “বাংলাদেশ যখন আর্থসামাজিক খাতে অগ্রগতির দিকে যাচ্ছে ঠিক তখনই করোনাভাইরাসের আক্রমণ সে যাত্রাকে থামিয়ে দিতে চাচ্ছে। তাই বাংলাদেশের অগ্রগতির যাত্রা যেন সুগম হয় সেজন্য এডিবি বাংলাদেশের পাশে থেকে সব সহযোগিতা করে যাবে”। তিনি আরও বলেন, “করোনার দুর্যোগ মোকাবিলায় এবিডি’র এই অর্থায়ন বাংলাদেশকে জরুরি খাতে বিনিয়োগ করতে সহায়তা করবে। বিশেষ করে জরুরি ভিত্তিতে স্বাস্থ্য সরঞ্জাম সংগ্রহ, চিকিৎসা সামগ্রী সংগ্রহ, স্বাস্থ্যখাতে অবকাঠামোগত উন্নয়ন, করোনার দ্রুত চিকিৎসা, ডায়াগনস্টিক সিস্টেম উন্নয়ন এবং স্বাস্থ্যখাতের জনবল বাড়াতে এই ঋণ সহায়তা করবে।”

এর আগে গত মার্চে করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে ৩ লাখ ডলার জরুরি আর্থিক সহায়তার ঘোষণা দেয় এডিবি।

ছবিঃ সংগৃহীত

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ১০ কোটি ডলার অনুমোদন করা হয়েছে যাতে স্বাস্থ্যখাতের সামগ্রিক বিষয়ের উন্নয়ন নিশ্চিত করা হয়। এই প্রকল্পের আওতায় ১৭টি মেডিকেল কলেজ হাসপাতালে আইসোলেশন ও সিসিইউ (ক্রিটিক্যাল কেয়ার ইউনিট) স্থাপন করা হবে এবং কমপক্ষে ১৯টি ল্যাবের মান উন্নয়ন করা হবে। পাশাপাশি এই প্রকল্পের আওতায় স্বাস্থ্য খাতের বিভিন্ন পর্যায়ের কমপক্ষে অর্ধশতাংশ নারীসহ প্রায় সাড়ে তিন হাজার কর্মীকে করোনা মোকাবিলায় আধুনিক প্রশিক্ষণ দেওয়া হবে।

এছাড়াও চলমান বিভিন্ন প্রকল্পে ২২ হাজারেরও বেশি প্রশিক্ষণার্থীর দক্ষতা বৃদ্ধিতে এককালীন নগদ ১৩ লাখ ডলার দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক।

নিজস্ব প্রতিবেদক / সিলভিয়া মীম

নাজমুন নাহার মীম:
Related Post