X

কোভিড-১৯ঃ ঝুঁকিতে শিশুরা, বাড়ছে শিশুশ্রম

প্ল্যাটফর্ম নিউজ, ১২ জুন ২০২০, শুক্রবার 

শুক্রবার (১২ জুন ২০২০) শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে ‘কোভিড-১৯ ও শিশুশ্রম: সংকটের সময়, পদক্ষেপের সময়’ শীর্ষক আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ও ইউনিসেফ এর যৌথ ব্রিফিংয়ে বলা হয়,

“দুই দশক ধরে শিশুশ্রমের সংখ্যা ৯ কোটি ৪০ লাখ কমিয়ে রাখার যে সফলতা ও অর্জন তা কোভিড-১৯ মহামারীর কারণে ঝুঁকির মুখে পড়েছে”


আইএলওর মহাপরিচালক গাই রাইডার জানান, মহামারীর কারণে বিশ্বজুড়ে পারিবারিক আয়ে বিপর্যয় নেমে আসায় কোনো সহায়তা না পেয়ে অনেকেই শিশুশ্রমে নিয়োজিত হতে বাধ্য হচ্ছে। সংকটের সময়ে সামাজিক সুরক্ষা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটা ঝুঁকিপূর্ণ মানুষকে সহায়তা দেয়। শিক্ষা, সামাজিক সুরক্ষা, বিচার, শ্রমবাজার, এবং আন্তর্জাতিক মানবিক ও শ্রম অধিকার বিষয়ে আন্তঃরাষ্ট্রীয় নীতিমালা গ্রহণের মধ্য দিয়ে শিশুশ্রম নিয়ে সামগ্রিক উদ্বেগ প্রশমনে গুরুত্বপূর্ণ অবদান রাখা যেতে পারে বলে মনে করেন তিনি।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোরও একই কথাই বলেছেন। তাঁর মতে, কোভিড-১৯ এর ফলে দারিদ্র্য বেড়ে গিয়ে শিশুশ্রম বাড়াবে। কারণ বেঁচে থাকার জন্য পরিবারগুলো সম্ভাব্য সব উপায়ে চেষ্টা করবে। কিছু গবেষণার উদ্ধৃতি দিয়ে বলা হয়, দারিদ্র্যে এক শতাংশীয় পয়েন্ট বৃদ্ধির ফলে নির্দিষ্ট কিছু দেশে শিশুশ্রম অন্তত দশমিক ৭ শতাংশ বাড়বে। সংকটের সময় অনেক পরিবারের জন্যই শিশুশ্রম টিকে থাকার মাধ্যম হয়ে দাঁড়ায়।

Silvia Mim:
Related Post