X

কিটো ডায়েট- হতে পারে আপনার মৃত্যুর কারণ

প্ল্যাটফর্ম নিউজ, ১৯ জুলাই ২০২০, রবিবার

ডা: শরীফ মহিউদ্দিন
পিএইচডি, রিসার্চ ফেলো ডিভিশন অফ ডায়াবেটিস ইন্টারনাল মেডিসিন আইচি মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, জাপান।

আমাদের দেশে বর্তমানে কিটো ডায়েট তরুণদের মধ্যে খুবই জনপ্রিয়। কিন্তু এই কিটো ডায়েট হতে পারে আপনার মৃত্যুর কারণ। হ্যাঁ ঠিকই শুনেছেন, হতে পারে মৃত্যুর কারণ! 

আমরা জানি মানুষের কোষের বেঁচে থাকার জন্য গ্লুকোজ একান্ত প্রয়োজনীয় উপাদান আর গ্লুকোজ এর মূল সোর্স হলো কার্বোহাইড্রেট। কিটো ডায়েট হলো নো কার্বোহাইড্রেট ডায়েট। তাহলে গ্লুকোজ কি দিয়ে উৎপাদিত হবে?

অন্য সোর্স দিয়ে সেটি হতে পারে ফ্যাটি এসিড যা কিটো ডায়েটে প্রচুর থাকে। এই ফ্যাটি এসিড থেকে তৈরী হয় গ্লুকোজ, এ পদ্ধতিকে বলে গ্লুকোনিওজেনেসিস। এই গ্লুকোনিওজেনেসিস এর সময় বর্জ্য হিসাবে তৈরী হয় অনেক উপাদান, মিথাইল গ্লাইঅক্সাল তার মধ্যে অন্যতম। মিথাইল গ্লাইঅক্সাল যদি স্বাভাবিক সময়ে উৎপাদন হয় তবে একজন মানুষের শরীর তা নিষ্ক্রয় করতে পারে কারণ পরিমানে কম থাকে কিন্তু কিটো ডায়েটের ফলে এই মিথাইল গ্লাইঅক্সালের পরিমান অনেক বেশি হয় যা শরীর নিষ্ক্রিয় করতে পারে না। এই মিথাইল গ্লাইঅক্সাল হলো রি- এক্টিভ অক্সিজেন স্পেশিস, যার কারনে অক্সিডেটিভ স্টেস হয়।

বলা যায়, কিডনী ফেইলিওর, হার্ট ফেইলিওর অথবা ডায়াবেটিস এর জন্য দায়ী মূলত অক্সিডেটিভ ষ্টেস। অর্থাৎ কিটো ডায়েট আপনার কিডনী, হার্ট অথবা লিভার ফেউলিউর করবে খুব দ্রুত। শরীর শুকাবেন, আপনি স্লিম হবেন সাথে বাড়াবেন হার্টের অসুখ, কিডনী ফেইলিওর। আর ডায়াবেটিস রোগী পাবেন ঘরে ঘরে।বাংলাদেশের তরুণ প্রজন্মের জন্য সামনে ভয়াবহ সময় অপেক্ষা করছে।

তাহলে স্লিম হবার উপায় কি?                         উপায় একটাই সব ধরনের খাদ্য পরিমিত আহার এবং নিয়মিত ব্যায়াম।

Silvia Mim:
Related Post