X

করোনা- যেখানে বুলেট বোমা বিকল

লিখেছেন- শুভদ্বীপ চন্দ

২৬ মার্চ,২০২০

যারা ভাবছেন পৃথিবীতে শুধু মহাত্মারাই ঘুরে বেড়ায় তাদের জন্য এ স্ট্যাটাস নয়!

করোনাভাইরাস পুরো পৃথিবীতে এমন এক সময় টেনে এনেছে যেখানে সবাইকে সন্দেহ করতে হবে। যেহেতু প্রাইমারি ডাক্তারদের প্রোটেকশন স্যুট দেয়া হচ্ছে না, মৃত ঘোষণা করতে হবে দূর থেকে। বিষয়টি দুর্ভাগ্যজনক, ওথ বিরোধী- কিন্তু উপায় নেই।

দেখুন ইতালি কেন আক্রান্ত? ইতালির মৃত্যু ধারাবাহিকতা একদম নামছে না। সবচেয়ে কমন যে উত্তরটি আপনি পাবেন- ইতালিয়ান দের দীর্ঘ জীবন। কোভিডে ইতালির মৃত লোকদের গড় বয়স ৭৮.৫ বছর। যারা প্রায় সবাই অন্তত একটি অসুখে ভুগছিলেন। গত বছরের তথ্যমতে পুরো দেশটিতে মানুষের গড় বয়স ৪৫.৪ বছর। কিন্তু এ উত্তরটি সম্পূর্ণ সন্তোষজনক নয়। কারন প্রথম আক্রান্ত একটি দেশ জাপান। যাদের মিডিয়ান এজ ৪৭.৩। ইতালির চেয়েও বুড়ো জাতি ওরা। তাদের মৃত্যু সংখ্যা মাত্র ৪৫।

ইউরোপ সহ সারা বিশ্বে রোগটি ছড়িয়েছেও ইতালি। কেন ইতালি? কারন ইতালির সাথে হুয়ান প্রদেশের এক বানিজ্যিক সম্পর্ক আছে। প্রায় ১ লাখ চাইনিজ কর্মী ইতালির টেক্সটাইলে কাজ করেন। উত্তর ইতালির সাথে হুয়ানের সরাসরি ফ্লাইটও আছে। চীনের যখন দুরাবস্থা ফেব্রুয়ারিতে নিজেদের স্বাস্থ্যসেবায় গর্বিত ইতালি চাইনিজদের রেস্ট্রিক্টেড ও স্ক্রিনিং করা বাদ রেখে প্রোগ্রাম থ্রু করে ‘Hug a Chinese’! চীনের সাথে একাত্মতা ঘোষণা করতে তারা যে ভিডিওটি ছাড়ে তার ক্যাপশনে ছিল- “I am not a VIRUS. I am HUMAN. Eradicate the prejudices…”! ইতিহাস রিপিটস ইটসেলফ। এবার মিত্রতার প্রতীক মনে করে চৈনিক ঘোড়া ঢুকে গেল আধুনিক রোমানদের নগরীতে। ট্রয়ের অভিশাপ সত্য হতে বসলো। কর্তৃপক্ষ তখনো ঘুমিয়ে। এর মাঝে চীনা নববর্ষ গেল জানুয়ারি ২৫ থেকে ফেব্রুয়ারী ৮। প্রচুর চাইনিজ নিজ দেশে গেছেন, সাথে রক্তে নিয়ে এসেছেন ভাইরাস। এখন পর্যন্ত ইতালিতে মৃত্যু ৭৫০৪ জনের, আক্রান্ত ৭৪,৩৮৬ জন। মৃত্যু ঘোড়া শীঘ্রই থামার লক্ষন নেই। এ স্ট্যাটাস লিখতে লিখতে ভেনিস নগরীর ক্রন্দনরত সে বিমর্ষ নারী স্ট্যাচুটার কথা মনে পড়ছে। সত্যি সত্যি এঞ্জেল আজ কাঁদছে। চোখের সামনেই WHO ঘোষিত হেলথ কেয়ারে বিশ্বের দ্বিতীয় দেশটির অহমিকা ট্রয়ের প্রাচীরের মতই ধ্বসে গেল!

কোথায় আজ স্বাধীনতা দিবসের সকালে সৌহার্দ্য, ভ্রাতৃত্ব, ভালোবাসার কথা লিখবো; লিখছি সন্দেহ, অবিশ্বাস, আর দূরে থাকার গল্প! তবে এটা সময় সবকিছু আবার নতুন করে চিন্তা করার। স্বাস্থ্যখাত ঢেলে না সাজিয়ে অন্য কিছু নিয়ে ভাবা অর্থহীন। উন্নয়ন বা সামরিক শক্তি জীবনের একটি পর্যায়ের পর বিকল। বিশ্বব্যাংক এর তথ্যমতে বাংলাদেশ তার জিডিপির ২.৩৪% স্বাস্থ্যখাতে ব্যয় করে। অন্তত ১০% এর যে প্রেসক্রিপশন, তার তুলনায় অনেক কম। যেখানে আমেরিকা ১৭%, ব্রিটিশরা ৯.৮%। ভারত ৩.৬৬%। এ স্বাধীনতা দিবসে এটিই প্রার্থনা- বরাদ্দ বাড়ুক।

Publisher:
Related Post