X

করোনা ভাইরাস আপডেট সেমিনার: প্রতিরোধ ও সচেতনতাই মূল অস্ত্র

২৩ ফেব্রুয়ারি ২০২০: আজ ২৩ ফেব্রুয়ারি ২০২০ রোজ রবিবার শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে অনুষ্ঠিত হয় চীনের উহান থেকে ছড়িয়ে পড়া বিশ্বব্যাপী আতংক সৃষ্টিকারী করোনা ভাইরাস (SARS-CoV2) ঘটিত রোগ কোভিড-১৯ (COVID – 19) বিষয়ক এক সেমিনার। শিক্ষক সমিতি আয়োজিত “An Update on SARS-CoV2 & COVID-19” শীর্ষক এই সেমিনার শতামেকহা এর কনফারেন্স রুমে সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

সেমিনারের উদ্বোধন হয় শতামেকহা এর এনেস্থেসিওলজি বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. আবদুল কাদেরের বক্তব্যের মধ্য দিয়ে। এরপর করোনা ভাইরাসের গঠন, রোগ সৃষ্টির প্রক্রিয়া, কোভিড-১৯ এর বর্তমান মহামারী অবস্থা, ইত্যাদি সম্পর্কে বিজ্ঞানসম্মত, সহজবোধ্য ও সচেতনতামূলক আলোচনা করেন সেমিনারের স্পিকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ডা. সামশেদ জাহান শুমু এবং শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের রেজিস্ট্রার ডা. সেলিম শাহেদ।

স্পিকারদ্বয়ের জ্ঞানগর্ভ আলোচনায় জানা যায়, আতংক নয়, প্রতিরোধ এবং সচেতনতা দিয়েই মোকাবেলা করতে হবে এই মহামারি। রোগের মহামারি নিয়ন্ত্রণে যেহেতু চিকিৎসক ও নার্সগণই নেতৃত্ব দিয়ে থাকেন, তাই রোগাক্রান্ত হবার ঝুঁকিও তাদেরই বেশি। সুতরাং, স্বাস্থ্যের প্রতি সচেতনতা ও প্রস্তুতি গ্রহণের সময় এখনই।

সেমিনারে উপস্থিত চিকিৎসক ও শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। অতঃপর চিকিৎসক সমাজের প্রতি বক্তব্য রাখেন সেমিনারের সভাপতি শতামেকহা এর মেডিসিন বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শেখ আবদুল ফাত্তাহ, বিশেষ অতিথি অধ্যক্ষ অধ্যাপক ডা. আসাদ হোসেন এবং পরিচালক ডা. মো. খলিলুর রহমান। স্পিকার ও অতিথিদের সম্মাননা প্রদানের মধ্য দিয়ে সেমিনারের সমাপ্তি ঘোষিত হয়।

নিজস্ব প্রতিবেদক/সামিউন ফাতীহা

Platform:
Related Post