X

“করোনা পরিস্থিতি -সর্বাত্মক সহযোগিতার নির্দেশ”

২৭ মার্চ, ২০২০

কোভিড-১৯ প্যান্ডেমিক পরিস্থিতি মোকাবিলায় সারা দেশজুড়ে বন্ধ রয়েছে গণপরিবহন। সকল ধরণের যাত্রীবাহী যানবাহন রাস্তায় নামানোতে রয়েছে নিষেধাজ্ঞা। এই পরিস্থিতিতে চরম সমস্যায় পড়েছেন দেশের বিভিন্ন সরকারী-বেসরকারী হাসপাতালে কর্মরত চিকিৎসক, নার্সিং স্টাফ থেকে শুরু করে অন্যান্য সব কর্মীরা। জেলার বিভিন্ন প্রান্ত থেকে সঠিক সময়ে হাসপাতালে পৌঁছে সেবা দিতে চরম অসুবিধার মধ্যে পড়তে হচ্ছিলো তাদের।

এই অবস্থায় হাসপাতাল কর্তৃপক্ষের আবেদনে সাড়া দিয়ে সরকারী চিকিৎসকদের যাতায়াত সমস্যা সমাধানে উদ্যোগী হলো স্বাস্থ্য অধিদপ্তর। সেক্ষেত্রে সহযোগীতা করতে হবে প্রশাসনকে।
স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক করোনা ভাইরাসের (COVID-19) এর প্রাদূর্ভাব প্রতিরোধে এবং আক্রান্তদের চিকিৎসা সেবায় নিয়োজিত কর্মকর্তা ও কর্মচারীদের সম্ভাব্য অসুবিধা নিরসন কল্পে নিম্নে উল্লেখিত কিছু দিক নির্দেশনা প্রতিপালনের অনুরোধ করা হয়েছে-

১.বিদ্যমান পরিস্থিতিতে কর্মকর্তা
/কর্মচারীদের ব্যক্তিগত গাড়ী ব্যবহারে যেন অসুবিধা না হয়, সেজন্য স্থানীয় কর্তৃপক্ষ ব্যক্তিগত গাড়ী ব্যবহারের নিমিত্তে সনদপত্র প্রদান করবেন।

২.সংশ্লিষ্ট স্বাস্থ্য প্রতিষ্ঠানের/ হাসপাতালের সরকারি গাড়ী অন্য কোনো কাজে ব্যস্ত না থাকলে কর্মকর্তা ও কর্মচারীদের কর্মস্থলে যাতায়তে তা ব্যবহার করতে পারবেন।

৩.এম্বুলেন্স জরুরী রোগী পরিবহনের কাজে ব্যস্ত না থাকলে কর্মকর্তা/কর্মচারীদের কর্মস্থলে আনা নেওয়ার কাজে ব্যবহার করা যেতে পারে।

৪.বিভিন্ন সরকারি অফিস/ আদালতের কিছু গাড়ী জেলা ও উপজেলা প্রশাসনের সহায়তায় ব্যবহারের সুবিধা পাওয়া যাবে, এই মর্মে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক অবহিত করা হয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট জেলা ও উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগের পরামর্শ দেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জারিকৃত এই নির্দেশনা ইতিমধ্যে অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্যে স্বাস্থ্য সেবা বিভাগের প্রশাসনিক কর্মকর্তাদের পাশাপাশি সকল জেলা প্রশাসক, সকল উপজেলা নির্বাহী অফিসার, সকল পুলিশ সুপার ও সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে প্রেরণ করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদক / নাজমুন নাহার মীম

নাজমুন নাহার মীম:
Related Post