X

২৭ জানুয়ারি থেকে শুরু হচ্ছে করোনা ভাইরাসের ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম

প্ল্যাটফর্ম নিউজ, ২৪ জানুয়ারি ২০২১, রবিবার

আগামী ২৭শে জানুয়ারি (বুধবার) থেকে করোনা ভাইরাসের ভ্যাকসিন দেয়ার কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুল মান্নান।

ছবিঃ প্রতীকী

এর আগে ২০শে জানুয়ারি একটি সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন “প্রথমদিন ঢাকার কুর্মিটোলা হাসপাতালে ২০- ২৫ জনকে টিকা দেয়ার মাধ্যমে কর্মসূচী শুরু করা হবে। প্রথমে টিকা দেয়া হবে একজন নার্সকে”।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “দীর্ঘদিন ধরে বিশ্ব স্বাস্থ্যজনিত প্রয়োজনীয়তা পূরণের ক্ষেত্রে অংশীদারিত্ব হতে পেরে অত্যন্ত গর্বিত বোধ করছে ভারত। ২৫ জানুয়ারি থেকে বিশ্বের কয়েকটি দেশে টিকা প্রদানের প্রক্রিয়া শুরু হবে। আরো জানানো হয় করোনা ভাইরাস মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রতিবেশী এবং কয়েকটি বন্ধু রাষ্ট্রের অনুরোধে সায় দিয়েছে ভারত। বাংলাদেশ, মালদ্বীপ, ভুটান, নেপাল, মায়ানমার এবং সিশেলসকে টিকা পাঠানো হবে। সেই সাথে শ্রীলঙ্কা এবং আফগানিস্তানকেও টিকা পাঠাতে চলেছে ভারত। তবে এখনও সেই দু’দেশ থেকে প্রয়োজনীয় ছাড়পত্র মেলেনি।”

এ বিষয়ে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব জানান, টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং কুয়েত মৈত্রী হাসপাতালকে নির্বাচন করা হয়েছে। সেখানে ৪০০ থেকে ৫০০ জনকে টিকা দেওয়া হবে। প্রথমদিন টিকা দেওয়ার পরদিন ড্রাই রান বা টেস্ট হিসেবে এই টিকা দেওয়া হবে। তারপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী, এক সপ্তাহ অপেক্ষা করা হবে।

নিজস্ব প্রতিবেদক/ উম্মে হাবিবা সিমীনহ

Silvia Mim:
Related Post