X

কক্সবাজার মেডিকেল কলেজের পিসিআর ল্যাব দুইদিনের জন্য বন্ধ

প্ল্যাটফর্ম  নিউজ, ৫ জুন ২০২০, শুক্রবার

ল্যাবের অভ্যন্তর জীবাণুমুক্ত করতে বৃহস্পতি ও শুক্রবার (৪ এবং ৫ জুন) কক্সবাজার মেডিকেল কলেজে স্থাপিত পিসিআর ল্যাব বন্ধ রাখা হচ্ছে। এর ফলে এই দু’দিনে বান্দরবান, কক্সবাজার ও চট্টগ্রাম জেলার একাংশের করোনাভাইরাসের নমুনা পরীক্ষাও বন্ধ থাকছে।

কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া জানান,

পিসিআর মেশিনের কোনো সমস্যার জন্য নয়, রুমগুলোকে ডি-কন্টামিনেশন করার জন্যই দু’দিন নমুনা পরীক্ষা বন্ধ রাখতে হয়েছে। বৃহস্পতিবার দিনভর ল্যাবের এয়ার শিল্ড ব্যবস্থা পরীক্ষা করা হয়েছে। মেশিনপত্র ও রুমগুলোকে জীবানুমুক্ত করা হয়েছে। শুক্রবার আমরা ট্রায়াল দিয়ে দেখবো, সব কিছু ঠিক থাকলে শনিবার থেকে পুরোদমে করোনা নমুনা পরীক্ষা এবং রিপোর্ট দেয়ার কাজ চলবে।”


আইইডিসিআর কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় কক্সবাজার মেডিকেল কলেজে পিসিআর মেশিন বসিয়ে প্রথমে কক্সবাজার জেলার সন্দেহভাজনদের নমুনা পরীক্ষা শুরু করে পরে বান্দরবান জেলা ও চট্টগ্রামের ৪টি উপজেলার সব নমুনা পরীক্ষার দায়িত্ব দেয়া হয় কক্সবাজার করোনা ল্যাব ইউনিটকে। এর ফলে কাজের চাপ বেড়ে যাওয়ার পাশাপাশি সংগৃহিত নমুনারও জট লাগতে শুরু করে।

প্রয়োজনীয় সংস্কার, জীবানুমুক্ত এবং বাড়তি জনবল নিয়ে কাজ শুরু করলে কক্সবাজার ল্যাবে  নমুনা পরীক্ষায়  স্বাভাবিক অবস্থা ফিরে আসবে বলে আশা করা হচ্ছে।

Anisur Riad:
Related Post