X

এন্টিবায়োটিক এওয়ারনেস উইক পালিত হলো আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রামে

১০ জানুয়ারী,২০২০ 

নিজস্ব প্রতিবেদক

অদূর ভবিষ্যতে স্বাস্থ্য সেবার প্রধান অন্তরায় ও মহা বিপর্যয়ের অন্যতম কারন হয়ে দাঁড়াচ্ছে “এন্টিবায়োটিক রেজিস্টেন্স” , আর এ ভয়ংকর বিপর্যয় মোকাবিলা ও প্রতিরোধ করার লক্ষ্যে এ বছরও প্লাটফর্মের সার্বিক সহযোগিতায় “এন্টিবায়োটিক এওয়ারনেস উইক ” পালনের উদ্যোগ নেয়া হয়।


এ উপলক্ষ্যে আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রাম এ গত ১৯ ডিসেম্বর , বৃহস্পতিবার , “আমি এন্টি বায়োটিক সচেতন, আপনি?” এ প্রতিপাদ্য নিয়ে বিশেষ আয়োজনের মাধ্যমে দিবসটি পালিত হয়।

অনুষ্ঠানের প্রথম অংশে:

সেন্ট্রাল লেকচার হল – ২ তে সকাল ১০:৪৫ মিনিটে পোস্টার কম্পিটিশনের আয়োজন করা হয়। সেখানে বিচারক মন্ডলের আসন অলংকৃত করেন সম্মানিত প্রিন্সিপাল ও প্যাথলজি বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো : মিজানুর রহমান , মাইক্রোবায়োলজি বিভাগীয় প্রধান কর্নেল আব্দুল্লাহ আল বাকী, ফার্মাকোলজি বিভাগীয় প্রধান প্রফেসর ডাঃ ইকরাম উল্যাহ, কমিউনিটি মেডিসিন বিভাগীয় প্রধান প্রফেসর ডাঃ শৈবাল বড়ূয়া।

এছাড়াও উপস্থিত ছিলেন সকল বিভাগের বিভাগীয় প্রধান, প্রফেসর ও লেকচারার বৃন্দ এবং সকল বর্ষের ছাত্র-ছাত্রী রা।

প্ল্যাটফর্ম চট্টগ্রাম জোনের তথ্য, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ নাফিউল ইসলাম টিপুর সঞ্চালনায় প্লাটফর্মের সংক্ষিপ্ত পরিচিতির উপর বক্তব্য ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন প্ল্যাটফর্ম চট্টগ্রাম জোনের কেন্দ্রীয় প্রতিনিধি, আবু সাদেক মোঃ সৌরভ । এরপর এন্টি বায়োটিক রেজিস্টেন্স সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন এমাদ উদ্দিন খান (৪র্থ বর্ষ) ও আওসাফ করিম (৪র্থ বর্ষ)।

পরবর্তীতে আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রাম এর বিভিন্ন বর্ষের ছাত্র-ছাত্রীরা তাদের পোস্টার বিজ্ঞ বিচারক মন্ডলের সামনে প্রদর্শন ও মৌখিক উপস্থাপন করেন। বিষয় সংশ্লিষ্টতা, সৃজনশীলতা সহ ৫ টি বিষয় বিবেচনায় বিচারক গন নাম্বার প্রদান করেন ও চূড়ান্ত ফলাফল নির্নয় করে বিজয়ী নির্ধারণ করেন।

পোস্টার কম্পিটিশনের শেষে মাইক্রোবায়োলজি বিভাগীয় প্রধান কর্নেল আব্দুল্লাহ আল বাকী, কমিউনিটি মেডিসিন বিভাগীয় প্রধান প্রফেসর ডাঃ শৈবাল বড়ূয়া, এবং ফার্মাকোলজি বিভাগের এসোসিয়েট প্রফেসর ডাঃ জান্নাতুল ফেরদাউস এন্টি বায়োটিক রেজিস্টেন্স ও পোস্টার কম্পিটিশন সম্পর্কে মূল্যবান বক্তব্য প্রদান করেন।

সম্মানিত প্রিন্সিপাল ও প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো: মিজানুর রহমান তাঁর সমাপনী বক্তব্যে আয়োজক প্লাটফর্ম টিম ও প্রতিযোগিদের প্রশংসা ও সার্বিক অনুষ্ঠান সম্পর্কে তাঁর অনূভুতি ও ভবিষ্যৎ দিক নির্দেশনা প্রদান করেন।

এ অংশের শেষে প্রতিযোগিতায় বিজয়ী চতুর্থ বর্ষের “ডেল্টা ” দলের সদস্য ( সাজিদা আনোয়ারা, রুমাইয়া বিনতে মুস্তাফা, রোকসানা আহমেদ, উর্মী হাবীবা, এমাদ উদ্দিন খান এবং শেখ মোঃ শাহরিয়ার কবীর ) দের হাতে সার্টিফিকেট ও পুরস্কার তুলে দেন বিজ্ঞ বিচারক মন্ডলী।

অনুষ্ঠানের শেষ অংশে:

আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রাম প্রাংগনে গন সচেতনতামূলক র‍্যালি অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য যে, বিজয়ী সহ সকল প্রতিযোগিদের জন্য প্লাটফর্মের পক্ষ হতে সার্টিফিকেট ও ফার্মাকোলজি বিভাগের পক্ষে হতে শুভেচ্ছা উপহারের ব্যাবস্থা করা হয়।

মো: নাফিউল ইসলাম টিপু
তথ্য, প্রচার ও প্রকাশনা সম্পাদক
প্লাটফর্ম (চট্টগ্রাম জোন)
৪র্থ বর্ষ
আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রাম
সেশন ২০১৬-২০১৭

জামিল সিদ্দিকী: A dreamer who want to bring positive changes in health sector in Bangladesh.
Related Post