X

একুশে বই মেলা ২০১৫ চিকিৎসক , মেডিকেল শিক্ষার্থীদের প্রকাশিত বইয়ের তালিকা

পাঁচশত পঞ্চাশ বছর আগে একজন মানুষ প্রচেষ্টা নিয়েছিলেন পুরো পৃথিবীর সম্রাট হওয়ার। নির্ঝঞ্ঝাট এই মানুষটির ছিল কিছু গবাদি আর সেসব প্রতিপালনের জন্য মধ্য এশিয়ায় কিছু জমিজমা। আলেকজান্ডারের মত যেমন কোন রাজার পুত্র তিনি ছিলেন না তেমনি ছিলেন না চেঙ্গিস খানের মত কোন গোত্র প্রধানের উত্তরাধিকারী।
তারপরও তিনি একের পর এক পরাজিত করেছিলেন অর্ধেক পৃথিবীর সেনাদের। তাঁর সৃষ্ট পথে দুই মহাদেশের ব্যবসায়ীরা কাফেলা নিয়ে চলত। হাতে এসেছিল সাম্রাজ্যের ধন সম্পদ আর সেসব তিনি ব্যয় করেছেন যখন যেমনটা করতে চেয়েছেন।
তিনি কি চেষ্টা করেছিলেন তা বুঝতে আমাদের তাকাতে হবে কিভাবে তিনি বেঁচে ছিলেন। আর তা করতে ইউরোপীয় ইতিহাসকে আমাদের এক পাশে সরিয়ে রাখতে হবে। আধুনিক সভ্যতা এবং এর কুসংস্কার থেকে আমাদের চোখ ফিরিয়ে রাখতে হবে। তাঁকে দেখতে হবে তাঁর সঙ্গে চলা তাঁর অনুসারীদের দৃষ্টিতে।
আমরা তাকে ডাকি তৈমুর লং বলে- ডাঃ যায়নুদ্দিন সামি।

ডাঃ রজত দাশের বইঃ“প্রজাতি”-বইটা সায়েন্স ফিকশন গল্প সমগ্র। ১১ টা গল্পের। প্রকাশনা সংস্থা প্রজ্বলন, স্টল ৩৭৬।


রাজীব হোসাইন সরকারের বইঃ“মানবী মানবী” গল্পগ্রন্থ, মূল্যঃ ২০০ টাকা প্রাপ্তিস্থানঃ শ্রাবণ প্রকাশনী, আজিজ সুপার মার্কেট, দুই তলা, রুম-১৩২, শাহবাগ, ঢাকা। শ্রাবণ প্রকাশনী, স্টল-২৮৫,২৮৬, সোহরাওয়ার্দী উদ্যান।


ডাঃ নিসর্গ মেরাজের বই, 1.সাদা কাক কালো পানি, 2009. মিজান পাবলিশাসার্স। 2.মেঘ ও মেঘশ্রী।2013. সমাচার প্রকাশনী। 3. কৃষ্ণ বেলার জল। 2015. গতিধারা প্রকাশনী।

ডাঃ গোলাম ইশতিয়াক কুশলের বই, “জোছনাঘর”
প্রকাশকঃ আগুনমুখা প্রকাশনী, বইয়ের ধরনঃ কবিতা, লিটল মাগাজিন প্রাঙ্গণে, আগুনমুখা এর ১৭১ নং স্টলে।

ডাঃ মাহবুব ময়ূখ রিশাদের গল্প গ্রন্থ-“নির্জনতার জ্যামিতি বিষণ্ণতায়”, অনিন্দ্য প্রকাশের বই ।

তানজিল আরাফের বই, “বিজয় বহ্নি”

মোশতাক আহমেদের বই-“ভেবেছিলাম চড়ুইভাতি”

Dr Reza Ahmad এর এই দুটো বই এবারের একশে বই মেলায় এসেছে। জাগ্রিতি প্রকাশনী থেকে।

ডক্টরস ডেস্ক: bddoctorsplatform@gmail.com

View Comments (1)

Related Post