X

ইব্রাহিম মেডিকেলে কলেজে অনুষ্ঠিত হলো থ্যালাসেমিয়া সচেতনতা ও বাহক নির্ণয় কর্মসূচি

ঢাকার প্রাণকেন্দ্র শাহবাগে অবস্থিত ইব্রাহিম মেডিকেল কলেজে গত ১৩ই মার্চ অনুষ্ঠিত হয়ে গেল থ্যালাসেমিয়া সচেতনতা ও বাহক নির্ণয় কর্মসূচি।
কলেজের সোশাল ওয়েলফেয়ার ক্লাবের আয়োজনে অনুষ্টিত এই কর্মসুচির সার্বিক সহযোগীতায় ছিল বাংলাদেশ থ্যালাসেমিয়া হাসপাতাল।

সকাল ১০ টায় কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: জালালউদ্দিন আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠান শুরু হয়। প্রথম পর্বে থ্যালাসেমিয়া প্রতিরোধে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে একটি সংক্্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সকল বিভাগীয় প্রধান সহ শিক্ষকমন্ডলী এবং বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। প্রাণবন্ত এই আলোচনায় সংক্্ষিপ্ত বক্তব্য রাখেন বাংলাদেশ থ্যালাসেমিয়া হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা: একেএম একরামুল হোসেন, বারডেম হাসপাতালের শিশুরোগ বিভাগের অধ্যাপক ডাঃ শাহিদা আখতার, কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক মোহাম্মদ আবু সাইদ। প্রাঞ্জল বক্তব্য এবং মাল্টিমিডিয়া উপস্থাপনায় বক্তারা উপস্থিত সবাইকে থ্যালাসেমিয়া কি, এর পরিনতি, প্রতিরোধের উপায় নিয়ে অবহিত করেন।বক্তারা তরুন শিক্ষার্থীদের এ ব্যাপারে বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন।
অনুষ্ঠানের পরবর্তী পর্যায়ে বাংলাদেশ থ্যালাসেমিয়া হাসপাতালের কারিগরি সহায়তায় শুরু হয় থ্যালাসেমিয়া বাহক নির্নয়ের উদ্দেশ্যে ব্লাড স্যাম্পল সংগ্রহ।

পুরো অনুষ্ঠানের বিভিন্ন পর্যায়ে অক্লান্ত পরিশ্রম করে অনুষ্ঠানকে সফল ভাবে সম্পন্ন করার পেছনে আনিকা, অর্ঘ, তামান্না, আইভি, ইমরান, নিলয়, মেহরাব,হেমন্ত, জিলানি,হ্রদয়, নওয়াজ, সাগর, আসিফ সহ সোশাল ওয়েলফেয়ার ক্লাবের অন্যান্ন ভলান্টিয়ারদের অবদান অনস্বীকার্য। ইব্রাহিম মেডিকেল কলেজের সোশাল ওয়েলফেয়ার ক্লাব একটি সেবামুলক সংগঠন, যা ইব্রাহিম মেডিকেল কলেজের বিভিন্ন বর্ষের ছাত্রছাত্রীদের নিয়ে গঠিত। বিভিন্ন জাতীয়, আন্তর্জাতিক দুর্যোগকালে এবং সারা বছরজুড়েই আর্তমানবতার সেবায় নিজেদের নিয়োজিত রাখে এই ক্লাবের তরুন সদস্যরা। সাম্প্রতিক উল্লেখযোগ্য কার্যক্রমের ভেতরে রয়েছে শীতবস্ত্র বিতড়ন, রানা প্লাজা দূর্ঘটনায় সহযোগিতা, নেপাল ট্র‍্যাজেডিতে ত্রান ও চিকিৎসক টিম প্রেরন , উত্তরবঙ্গে সাম্প্রতিক বন্যায় সহায়তা প্রেরন, বিভিন্ন দিবসে ফ্রি হেলথ ক্যাম্প পরিচালনা ইত্যাদি। পরিশেষে বাংলাদেশ থ্যালাসেমিয়া হাসপাতাল এবং বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতিকে ধন্যবাদ এরকম চমৎকার এবং সময়োপযোগী একটি কার্যক্রমে ইব্রাহিম মেডিকেল কলেজকে অংশীদার করার জন্যে।

সংবাদদাতা: আসিফ ইফতিখার (এমবিবিএস ৫ম বর্ষ)

Banaful:
Related Post