X

অসহায় গরিবদের মাঝে এক বেলার আহার দিচ্ছেন সাব্বির আহমেদ

প্ল্যাটফর্ম নিউজ, ১৬ জুন ২০২০, মঙ্গলবার

করোনার এই সংকটকালীন মুহূর্তে চারদিকে ছড়িয়ে আছে শুধু আতংক, ঘরের বাইরে বের হতে ভয় পাচ্ছে মানুষ। এ সময় যাদের মাথার উপরে ছাদ নেই, রাস্তার ফুটপাতই মাথা গুজার ঠাঁই দেয়; সেই সব মানুষের মুখে একটু হাসি ফোটাতে তাদের আহার দিচ্ছেন সাব্বির আহমেদ।

সাব্বির আহমেদ ইউল্যাব প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ শেষ করে বর্তমানে ব্যবসা করছেন। করোনার শুরু থেকেই তিনি অসহায় মানুষদের খাবার দিচ্ছেন।
এ বিষয়ে তিনি বলেন,

“সপ্তাহে একদিন ৩০০ জন মানুষের জন্য ভুনা খিচুড়ি দিই। এ সংখ্যা মাঝে মাঝে ৫০০ জনের বেশিও হয়। গত ১১ জুন, ৭৬০ জনের খাবার দিয়েছি এবং ঈদের সময় পোলাও, রোস্ট দিয়েছিলাম ৫০০ জনের বেশি মানুষকে। সামনের দিনগুলোতে প্রতিরাতেই খাবার দেওয়ার কথা চিন্তা করছি।”

খাবার কখন দেওয়া হয় জানতে চাইলে তিনি বলেন,

“রাত ১২ টার পর বের হই। যারা রাস্তায় থাকেন (বিভিন্ন রিকশাচালক, হকার), সারাদিন অক্লান্ত পরিশ্রম করেও রাতের আহারটুকু ঠিক মতো পায় না; তাদের খুঁজে বের করি। তাছাড়া এ করোনাকালীন সময়ে অনেকে বাধ্য হয়ে রাস্তায় আশ্রয় নিয়েছেন, বাড়ি ভাড়া বকেয়া থাকায় বাড়িওয়ালা বাসা থেকে বের করে দিয়েছে। রাস্তায় আশ্রয় নেওয়া এ মানুষগুলো অন্যদের কাছে সাহায্য চাইছে। সেসব অসহায় মানুষদের খুঁজে বের করে, তাদের হাতে খাবার পৌঁছে দিচ্ছি।”

কাজটি কিভাবে শুরু করেছেন সে বিষয়ে জিজ্ঞাসা করা হলে সাব্বির আহমেদ জানান, তিনি ২০১৫ সাল থেকে অসহায়-দরিদ্র মানুষের মাঝে শীত বস্ত্র বিতরণ করে আসছেন। করোনার আগে থেকেই তিনি অসহায় মানুষদের তৈরি খাবার দিয়েছেন। আর এখন প্রতিসপ্তাহে রাতে খাবার দিচ্ছেন। যাদের ঘরে খাবার নেই তাদের চাল, ডাল, আলু ইত্যাদি খাদ্য সামগ্রী কিনে দিচ্ছেন। তিনি নিজ উদ্যোগেই কাজটি করছেন আর এ নিয়ে যারা কাজ করছেন তাদেরও সহযোগিতা করছেন। সাব্বির আহমেদের কাজে আগ্রহী হয়ে বর্তমানে অনেকেই তাকে সহযোগিতা করতে এগিয়ে এসেছেন।

“এক বেলার আহার সাহায্য নয়, এক টুকরো হাসি উপহার দিতে পাশেই আছি, আপনাদের বন্ধু সাব্বির আহমেদ” – এই প্রতিপাদ্য নিয়ে অসহায় মানুষদের জন্য কাজ করে যাচ্ছেন সাব্বির আহমেদ। তার মতো এমন উদ্যোগ নিতে পারে আমাদের সমাজে থাকা আরো অনেক মানুষ, যাদের আশায় পথ চেয়ে আছে ক্ষুদার্ত অসহায় মানুষগুলো।

 

 

 

Silvia Mim:
Related Post